Friday , July 1 2022
Home / Mobile / স্মার্টফোন হারিয়ে গেলে যা পদক্ষেপ নিবেন

স্মার্টফোন হারিয়ে গেলে যা পদক্ষেপ নিবেন

বর্তমানে তথ্য-প্রযুক্তির এই যুগে আমরা সকল প্রয়োজনীয় তথ্য স্মার্টফোনেই জমা রাখি। ব্যাংকের পাসওয়ার্ড থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ তথ্য স্মার্টফোনেই জমা রাখা হয়। তবে হুট করে সেই ফোন হারিয়ে গেলেই মাথা নষ্ট হয়ে যায়। যার ফলে মাথাও কাজ করে না। তবে সেই সময়ে কিছু কাজ করলে বড় ধরনের বিপদ থেকে বাঁচতে পারেন।

জেনে নিন ফোন হারিয়ে গেলে যা যা করবেন:

১/ প্রথমেই হারিয়ে যাওয়া ফোনে কল করুন। তবে যদি কেহ কল ধরে তাহলে তার সাথে কথা বলে ফোনটা কোথায় রয়েছে তা জানার চেষ্টা করুন।

২/ তবে যদি কল না ধরে তাহলে প্রথমেই আপনার সিম ব্লক করুন। এজন্য আপনার টেলিকম সার্ভিস প্রোভাইডারকেও ফোন করুন। এরপরে একটি অভিযোগ দায়ের করে অল্প সময়ের জন্য আউট গোয়িং সার্ভিস ব্লক করুন।

৩/ এরপর ফোনটি লোকেট করার জন্য অ্যান্ড্রয়েডের ফাইন্ড মাই ডিভাইস ব্যবহার করুন। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে রয়েছে বিল্ড-ইন ফাইন্ড মাই মোবাইল সার্ভিস। যা দিয়ে ব্যবহারকারীরা গুগল অ্যাকাউন্টে লিঙ্ক করে রাখলে রাখা হারিয়ে যাওয়া ফোনটি লোকেট করতে পারেন।

অ্যান্ড্রয়েড ৮ বা তার বেশি ভার্সনের সব ফোনেই এই ফাইন্ড মাই ডিভাইস রয়েছে। তবে বেশির ভাগ ফোনেই এই ফিচারটি ডিফল্ট থাকে। যার ফলে এখনো ফিচারটি যাচাই করা হয়নি।

এছাড়া ফোনের গুগল অ্যাকাউন্টে লগ ইন করে রাখতে হবে একই সাথে লোকেশন সার্ভিসও অন করে রাখতে হবে।

৪/ ফোন লক করুন এবং একটি মেসেজ সেন্ড করুন। ফাইন্ড মাই ডিভাইস টুল ফিচারটি হারিয়ে যাওয়া ফোন লকও করে রাখতে দেয়। এখোনেই শেষ নয় একটি মেসেজও করার সুযোগ পাবেন। যার ফলে আপনি অন্য মানুষজনকে জানাতে পারবেন এই ফোনটি সত্যিকারের মালিক আপনি।

৫/ সবকিছু করার পরে যদি নিশ্চিত হয়ে যান ফোন চুরি বা হারিয়ে গেছে। তাহলে ফাইন্ড মাই ডিভাইস টুল থেকে সব ডেটা মুছে ফেলুন।

৬/ গুগল ম্যাপস টাইমলাইন ফিচারের সাহায্য এ ফোনটি যেসব লোকেশনে যাচাই করে নিন। গুগল ম্যাপস ব্যবহার করে ফোনের শেষ লোকেশনটাও চেক করে নিতে পারেন। এছাড়া আপনি ফোনটা ট্র্যাক করতে পারবেন।

৭/ ফোন ব্লক করার পরেই একটা এফআইআর দায়ের করুন। যার ফলে আপনিই নিরাপদে থাকবেন।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

About Heron M

Check Also

যেভাবে ফোন ফ্যাক্টরি রিসেট করবেন

ফোন ফ্যাক্টরি রিসেট করলে আবার আগের মতো ঝকঝকে এবং তাড়াতাড়ি কাজ করা শুরু করে। ফ্যাক্টরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *