Friday , July 1 2022
Home / Android / স্মার্টফোনে আগুন লাগে যেসব কারণে

স্মার্টফোনে আগুন লাগে যেসব কারণে

বর্তমানে একটা ঘটনা প্রায় ঘটছে স্মার্টফোনে আগুন লাগা। দিন দিন এই ঘটনা বেড়েই চলছে। তবে কী কারণে ফোনে আগুন লাগছে তাই সকলেই অজানা রয়েছে। যার ফলে এই নিয়ে বিপাকে রয়েছে বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীরা।

চলুন আজকে জেনে নেই কী কারণে স্মার্টফোনে আগুন লাগে:

থার্ড পার্টি ব্যাটারি ব্যবহার: স্মার্টফোনে আগুন লাগার অন্যতম কারণ হচ্ছে থার্ড পার্টি ব্যাটারির ব্যবহার। যার ফলে এজন্য ফোনের আসল ব্যাটারি ছাড়া অন্য ব্যাটারি ব্যবহার করা মোটেও ভালো নয়।

গাড়ির চার্জ অ্যাডাপ্টরের ব্যবহার: গাড়িতে থাকা চার্জ অ্যাডাপ্টরে না দিয়ে চার্জ দেওয়া মোটেও উচিৎ নয়। গাড়িতে থাকা বেশিরভাগ চার্জ অ্যাডাপ্টরই হয় থার্ড পার্টির। এগুলো ব্যবহার করলে আগুন লাগতেই পারে। তবে পাওয়ার ব্যাঙ্ক থেকে স্মার্টফোনে চার্জ দেওয়াই সবচেয়ে ভালো।

অতিরিক্ত চার্জ: বর্তমানে আমাদের একটা নেশা হয়ে দাঁড়িয়েছে মোবাইল অতিরিক্ত চার্জ দেওয়া। তাই কখনও অতিরিক্ত সময় ধরে চার্জ দিবেন না। সারারাত চার্জ দিয়ে একশো পারসেন্ট করার দরকার নেই। নব্বই পারসেন্টের পরে চার্জ খুলে দিলে ডিভাইস ভালো থাকার সম্ভাবনা রয়েছে। আর ব্যাটারিও বেশি দিন ঠিকে থাকে।

ত্রুটিপূর্ণ মোবাইল ব্যবহার: বর্তমানে মোবাইলের ব্যবহারের সংখ্যা আগের চেয়ে বেড়েই চলছে। সব সময়েই ডিভাইস পড়ে গিয়ে ক্র্যাক হলে সাথে সাথেই ব্যবহার করা যাবে না। তাই প্রথমে সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে। কারণ ডিসপ্লে বা বডিতে পানি ঢুকে গেলে ব্যাটারি তাড়াতাড়ি খারাপ হয়ে যাবে। এই ধরনের ফোন ব্যবহারের ফলে সমস্যা দেখা দিতে পারে।

ডুপ্লিকেট চার্জার ব্যবহার: আমাদের মাঝে অনেককেই একটা ভুল বেশি করে থাকে এক ফোনের চার্জার আরেক ফোনে ব্যবহার করা। স্মার্টফোনে ডুপ্লিকেট চার্জার ব্যবহার ব্যাটারির ক্ষতি হয়। এর ফলে ফোনে আগুন ধরতে পারে। তাই স্মার্টফোনে ডুপ্লিকেট চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

About Heron M

Check Also

যেভাবে ফোন ফ্যাক্টরি রিসেট করবেন

ফোন ফ্যাক্টরি রিসেট করলে আবার আগের মতো ঝকঝকে এবং তাড়াতাড়ি কাজ করা শুরু করে। ফ্যাক্টরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *