Tuesday , April 16 2024
Home / Social Media / বিনামূল্যে যেভাবে ফেসবুকে রিচ বাড়বে

বিনামূল্যে যেভাবে ফেসবুকে রিচ বাড়বে

নিউজ ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপনার একটা পেইজ রয়েছে। যারা পেইজে লাইক করেছেন তাদের কাছে আপনার সকল পোস্ট পৌঁছানোর কথা। তবে দেখা যাচ্ছে যারা লাইক করেছেন তাদের মধ্যে অনেকেই আপনার পোস্টগুলো পছন্দ করছেন না বা আগে পছন্দ করত এখন আর পছন্দ করছেন না। ফেসবুক মূলত ব্যবহারকারীদের মনোভাব বুঝতে এবং যারা আপনার পোস্ট পছন্দ করছেন না তাদের কাছে আপনার পেজের পোস্টগুলো রিকমেন্ড করবে না। যার ফলে আপনার পোস্ট রিচ কমে।

এখানেই শেষ নয় আপনি কন্টেন্ট কখন পোস্ট করছেন সেই সময়ের ওপর নির্ভর করে পোস্ট কতটা রিচ বাড়বে। আপনি মাঝরাতে কোনো একটি পোস্ট দিলে তা সাধারণত ব্যবহারকারীদের কাছে কম পৌঁছবে। একই সাথে ফেসবুকে সব সময় ট্র্যাফিক সমান থাকে না। যার ফলে ট্র্যাফিক যখন কম থাকে তখন পোস্ট করলে রিচ কমবে।

আজকের জেনে নিন পেইজের রিচ বাড়ানোর উপায়:

১/ প্রথমত পোস্টে যেন হিউম্যান টাচ থাকে সে বিষয়ে নজর দিতে হবে। হিউম্যান ইন্টারেস্ট কন্টেন্টের ওপর নজর দিতে হবে। এছাড়া বিভিন্ন ব্যক্তিকে ট্যাগ করে পোস্ট করতে হবে।

২/ সব সময় একই পোস্ট করলে হবে না। মাঝে মধ্যে ইনফোগ্রাফিক্স বা ভিডিয়ো পোস্ট করতে হবে। ওপেন এন্ডেড প্রশ্ন পোস্ট করুন। যার মাধ্যমে আপনার পেজের ফলোয়ার বা আপনার বন্ধুরা কোনো মন্তব্য করতে পারবেন।

৩/ ক্লিক বেইট কোনো কিছু পোস্ট করা যাবে না। কারণ ফেসবুকের অ্যালগরিদম এবং এআই অত্যন্ত বুদ্ধিমান। তারা পুরো বিষয়টি ধরে ফেলবে। তাই ক্লিক বেইট কোনো কন্টেন্ট পোস্ট করা যাবে না।

৩/ নিয়মিত রিচের ডাটা অ্যানালিসিস করে ফেসবুকের ইনসাইট বোঝার চেষ্টা করতে হবে। কোন দিন রিচ বাড়ছে, কোনদিন কমছে তা যেমন বুঝতে হবে। পেইজের পোস্ট কেন বাড়ছে অথবা কেন কমছে বিষয়টি বুঝতে হবে।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

About techheron

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *