Thursday , April 25 2024
Home / Android / এবার সিম ছাড়াই চলবে অ্যান্ড্রয়েড ফোন

এবার সিম ছাড়াই চলবে অ্যান্ড্রয়েড ফোন

বর্তমান সময়ে দিন দিন তথ্য প্রযুক্তির নানা ধরনের অবাকময় ডিভাইস বাজারে আসছে। সেই ধারাবহিকতায় এবার সিম ছাড়া ফোন আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। আসন্ন আইফোন ১৫ তে থাকবে না কোন সিম স্লট। এবার একই পথে হাঁটতে যাচ্ছে গুগল।

এই বিশেষ প্রযুক্তি গুগলের অ্যান্ড্রয়েট ১৩ (Android 13) অপারেটিং সিস্টেমে ব্যবহার করা হতে পারে। এর মাধ্যমে ফোনে আর সিম কার্ডের প্রয়োজন হবে না। নতুন এই সিস্টেমে নাম দেওয়া হয়েছে মাল্টিপল এনাবেল প্রোফাইল।

এই নতুন পদ্ধতি মাল্টিপল এনাবেল প্রোফাইলের মাধ্যমে একটি ই-সিমে দু’টি টেলি অপারেটর সংস্থার সংযোগ ব্যবহার করা যাবে। যার ফলে ব্যবহারকারীকে একটি সিমে দুটি নম্বর ব্যবহারের সুবিধাও দিচ্ছে গুগল।

ই-সিমের ক্ষেত্রে একবারে শুধু একটি প্রোফাইল সক্রিয় করা যায়। তবে যাদের ডুয়াল সিম কার্ডের জন্য ফিজিক্যাল সিম কার্ডের প্রয়োজন পড়ে। গুগলের নতুন মাল্টিপল এনাবেল প্রোফাইল সিস্টেমের ফলে এটা আর লাগবে না।

সিমের স্লট ছাড়া নতুন ফোন চালু হওয়ার ফলে ফোনের জায়গা অনেকটা বাঁচবে। এতে স্মার্টফোন উৎপাদকরা বড় ব্যাটারির ব্যবস্থা করতে পারেন। এছাড়া অতিরিক্ত স্লট মেমোরি চিপের জন্য ব্যবহার করা হতে পারে। এমনকি অন্য কোন ফিচারও দিতে পারে।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

About techheron

Check Also

স্মার্টফোনে আগুন লাগে যেসব কারণে

বর্তমানে একটা ঘটনা প্রায় ঘটছে স্মার্টফোনে আগুন লাগা। দিন দিন এই ঘটনা বেড়েই চলছে। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *